অন্বেষণ
- মোহাম্মদ তারেক ০৫-০৫-২০২৪

তোমার ওখানে কার্তিক মাস
শুক্ল-পক্ষ রাতি,
উঠানে বসিয়া দেখিছ আকাশ
জ্বালায়ে চাঁদের বাতি।
স্নিগ্ধতা মাখা ফিকে আলোয়
মাঠ খানি যায় দেখা,
সবুজ খাতায় লিখেছে যেন
আবছা কালির লেখা।
মাতাল করা মাটির গন্ধে
বাতাস ছুটিছে বেগে,
ধানের গরবে গরবিনী শীষ
দুলিছে কাঁপন লেগে।
দ্বি-প্রহর রাত,  জাগিছ একাকী
স্বপনের ফুল চোখে,
ঘুম-ভেজা ক্ষণে নিশাচর পাখি
ডেকে উঠে তরু-শাখে।
কোলাহল জাগে পাতায় পাতায়
কূহকিনী বায়ু ত্রাসে,
বিলের জলেতে এক খানি চাঁদ
শত খানি হয়ে ভাসে।
হাতের চুড়িতে চমকে জােছনা
মুঠো পুরে তারে লয়ে,
নবীন অঙ্গে করো মাখামাখি
বিভোর বিভোল হয়ে।

আমার এখানে রজনী দীঘল
ফুরোতে চায় না ক্ষণ,
জোছনালোকে করে যায় মন
চাঁদেরই অন্বেষণ।।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।